Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

মোহাম্মদ নায়িরুজ্জামান

জনাব মোহাম্মদ নায়িরুজ্জামান ১২ই  সেপ্টেম্বর ২০২৪ খ্রি. তারিখ উত্তরের শিল্পনগরী খ্যাত নীলফামারী জেলায় জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট হিসেবে যোগদান করেন। এ পদে যোগদানের পূর্বে তিনি উপসচিব হিসেবে অর্থ মন্ত্রনালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগে ১০ ফেব্রুয়ারি ২০১৯ হতে ১১ই সেপ্টেম্বর ২০২৪ তারিখ  পর্যন্ত অত্যন্ত সুনামের সাথে দায়িত্ব পালন করেন।


জনাব জনাব মোহাম্মদ নায়িরুজ্জামান বিসিএস প্রশাসন ক্যাডারের  ২৫ তম ব্যাচের একজন  কর্মকর্তা। তিনি ২০০৬ সালের ২১ শে আগস্ট সহকারী কমিশনার হিসেবে বিভাগীয় কমিশনারের কার্যালয়, চট্টগ্রামে যোগদান করার মাধ্যমে চাকরিজীবন শুরু করেন। এরপর তিনি সহকারী কমিশনার হিসেবে জেলা প্রশাসকের কার্যালয়, লক্ষ্মীপুর এ বিভিন্ন শাখায় সাফল্যের সাথে দায়িত্ব পালন করেন। তিনি সহকারী কমিশনার ও সিনিয়র সহকারী কমিশনার হিসবে জেলা প্রশাসকের কার্যালয়, কক্সবাজারে অত্যন্ত দক্ষতার  পরিচয় দেন। তিনি উপজেলা নির্বাহী অফিসার হিসেবে নাটোর সদর, নাটোর ও আলীকদম, বান্দরবানে অত্যন্ত দক্ষতা ও নিষ্ঠার সাথে কর্তব্য পালন করেন। পরবর্তীতে তিনি অতিরিক্ত জেলা প্রশাসক হিসেবে জেলা প্রশাসকের কার্যালয়, ময়মনসিংহে  একজন দক্ষ ও দায়িত্ববান কর্মকর্তা হিসাবে সফলতার প্রমাণ রাখেন।


তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগ থেকে প্রথম শ্রেণিতে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি ঢাকা কলেজ হতে এইচ.এস.সি ও বশির উদ্দিন আদর্শ উচ্চ বিদ্যালয় হতে  বিজ্ঞান বিভাগে এস.এস.এসি পরীক্ষায় উত্তীর্ণ হন। এছাড়া তিনি চাকরিজীবনে ভারত ও সিঙ্গাপুর হতে উচ্চতর প্রশিক্ষণ গ্রহণ করেন। জনাব মোহাম্মদ নায়িরুজ্জামান গবেষণায়ও কৃতিত্বের ছাপ রেখেছেন। চাকরির পাশাপাশি তিনি বিভিন্ন জার্নালে গবেষণাপত্র প্রকাশ করে থাকেন। তার একটি উল্লেখযোগ্য গবেষণাপত্র  হলো Influence Of Clay Minerals on Consolidation Behaviour of Modhupur Clay: A case study from some samples of Greater Dhaka city”।  তিনি তথ্য ও  যোগাযোগ প্রযুক্তি শিল্পের বিকাশে অবদানস্বরুপ ২০১৫ সালে ডিজিটাল বাংলাদেশ পুরস্কার লাভ করেন। দাপ্তরিক প্রয়োজনে তিনি বিভিন্ন সময় সিঙ্গাপুর, চীন, ইতালী, ভারত, সুইজারল্যান্ড, ফ্রান্স, তুরস্ক, অস্ট্রেলিয়া, মালয়েশিয়া ভ্রমন করেন।


জনাব মোহাম্মদ নায়িরুজ্জামান ঢাকা শহরের মিরপুরে  এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত এবং এক পুত্র ও এক কন্যা সন্তানের জনক। তার জ্যেষ্ঠ কন্যা জারিন তাসনিম নুবলাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে প্রথম বর্ষের শিক্ষার্থী ও পুত্র মোঃ নাঈমুজ্জামান মাহির ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের স্কুল শাখায় ৫ম শ্রেণীতে অধ্যয়নরত। তার স্ত্রী মোহসেনা কানিজ ফাতেমা ঢাকা বিশ্ববিদ্যালয় হতে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।