মেনু নির্বাচন করুন

নীলফামারী সরকারি উচ্চ বিদ্যালয়

  • সংক্ষিপ্ত বর্ণনা
  • প্রতিষ্ঠাকাল
  • ইতিহাস
  • প্রধান শিক্ষক/ অধ্যক্ষ
  • অন্যান্য শিক্ষকদের তালিকা
  • ছাত্র-ছাত্রীর সংখ্যা (শ্রেণীভিত্তিক)
  • পাশের হার
  • বর্তমান পরিচালনা কমিটির তথ্য
  • বিগত ৫ বছরের সমাপনী/পাবলিক পরীক্ষার ফলাফল
  • শিক্ষাবৃত্ত তথ্যসমুহ
  • অর্জন
  • ভবিষৎ পরিকল্পনা
  • ফটোগ্যালারী
  • যোগাযোগ
  • মেধাবী ছাত্রবৃন্দ

নীলফামারী সরকারী উচ্চ বিদ্যালয়টি নীলফামারী শহরের প্রানকেন্দ্রে অবস্থিত। নীলফামারীর প্রধান শহর থেকে জলডাকা অভিমূখী রাস্তায় বিদ্যালয়টির প্রধান ফটক অবস্থিত।বিদ্যালয়টির বীপরিত পার্শ্বে নীলফামারী পি টি আই অবস্থিত। বিদ্যালয়টির সীমানার মধ্যেই নীলফামারী জেলা শিক্ষা অফিস, জেলা শিক্ষা প্রকৌশল অফিস, জেলা প্রাথমিক শিক্ষা অফিস এবং পৌরসভার পানির ট্যাংকি অবস্থিত। বিদ্যালয়ের পশ্চিম পার্শ্বে পৌর ভবন এবং দক্ষিন পার্শ্বে জেলা প্রশাষক মহোদয়ের বাস ভবন অবস্থিত। পৌরসভার বিশাল মাঠ সংলগ্ন বিদ্যালয়টির প্রধান খেলার মাঠ অবস্থিত। তাছাড়া বিদ্যালয়ের সীমানার ভিতরে আরও একটি খেলার মাঠ অবস্থিত।
বিদ্যালয়টির মোট আয়তন ১৩.২৩ একর। একটি পুরাতন লাল ভবন, দুটি নতুন একাডেমিক ভবন, একটি বিজ্ঞান ভবন,প্রধান শিক্ষকের বাসভবন, একটি মসজিদ ও একটি তিনতলা বিশিষ্ট ছাত্রাবাস নিয়ে বিদ্যালয়ের অবকাঠামো অবস্থিত। বিদ্যালয়টির মূলভবন থেকে আধা কিলোমিটার দূরে একটি ডরমেটরি অবস্থিত। বিদ্যালয়ের একটি একাডেমিক ভবনের বড় কক্ষে বিদ্যালয়ের নিজস্ব লাইব্রেরী ও তার পার্শ্বের কক্ষে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল কর্তৃক একটি অত্যাধুনিক কম্পিউটার ল্যাব অবস্থিত। তাছাড়া বিদ্যালয়ের নিজস্ব কম্পিউটার ল্যাব, পদার্থ, রসায়ন, জীব বিজ্ঞান ল্যাবরেটরি রয়েছে।
খেলাধুলা, শিক্ষা সংস্কৃতি সহ বিভিদ ও সামাজিক কার্যাবলীতে অত্র বিদ্যালয়ের শিক্ষক ও ছাত্রদের অংশগ্রহন ও সাফল্য অনস্বীকার্য। তাছাড়া কো-কারিকুলাম কার্যাবলীতে বিদ্যালয়ের ব্যাপক সুনাম রয়েছে।
বিদ্যালয়ে প্রতিবছর বার্ষিক ক্রিড়া, বিজ্ঞান মেলা,শিক্ষা সফর, মিলাদ ও স্বরসতী পূজা সহ যাবতীয় ধর্মীয় অনুষ্ঠানাদি ও নববর্ষের অনুষ্ঠান জাকজমকের সাথে পালন করা হয়। যে গূলোতে জেলার বরেন্য ব্যাক্তিবর্গ ও জেলা প্রশাষক মহোদয় অংশ গ্রহন করেন।
বিদ্যালয়ের একটি দরিদ্র তহবিল রয়েছে, যেখান থেকে গরিব ও মেধাবী ছাত্রদের বৃত্তি প্রদান করা হয়, এবং বিনাবেতনে ও অর্ধবেতনে পড়ার সূযোগ রয়েছে।
বিদ্যালয়টির একাডেমিক কার্যাবলী উন্নয়নের জন্য নিয়মিত এস,বি,এ গ্রহন, নম্বরপত্র প্রদান, অভিবাবক সমাবেশের আয়োজন করা হয়। যাতে বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম মূল্যায়ন করা হয়।
বিদ্যালয়টিতে দুটি শিফট চালূ রয়েছে। প্রভাতি শিফট সকাল ৭.০ টায় শুরু হয়ে ১১.৪৫ পর্যন্ত চলে। দিবা শিফট দুপুর ১২.০০ টায় শুরু হয়ে বিকাল ৪.৪৫ পর্যন্ত চলে।
বিদ্যালয়টিতে নিয়মিত এসেম্বলী অনুষ্ঠিত হয়। যেখানে সকল শিক্ষক ও ছাত্রদের উপস্থিত থাকা বাধ্যতামুলক।
বিদ্যালয়ের ছাত্রদের জন্য নির্ধারিত পোশাক রয়েছে।নেভি কালার সোলজার সহ সাদা ষার্ট ও নেভি কালারের ফুলপ্যান্ট। সাদা কেটস ও স্কুল মনোগ্রাম সংযুক্ত টাই বাধ্যতামূলক।
বিদ্যালয়টিতে বর্তমানে সকল বিষয়ভিক্তিক শিক্ষক পাঠদান করায় ও প্রধান শিক্ষকের নিয়মিত পর্যবেক্ষনের কারনে শিক্ষার মান দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

১৮৬৮

বর্তমান নীলফামারী সরকারী বালক উচ্চ বিদ্যালয়টি ১৮৮২ সালে ব্রিটিস সরকার কর্তৃক ইংলিশ হাইস্কুল হিসাবে প্রতিষ্ঠা লাভ করে। তখন নীলফামারী মহকুমায় চাকুরীরত কর্মচারী, ব্যবসায়ী, ও বিদ্যানুরাগী ব্যাক্তিদের দ্বারা এটি উন্নতি লাভ করে। তৎকালীন জমিদার রেবতি মোহন চৌধুরী ও তমিজ উদ্দিন চৌধুরী নীলফামারীতে শিক্ষার আলো ছড়ানোর জন্য ১৩.২৩ একর জমি দান করেন। যার উপর বিদ্যালয়টি প্রতিষ্ঠিত। ১৯১৪ সালে তদানিন্তন স্কুল কমিটি বিদ্যালয়ের পুরাতন লাল ভবনটি নির্মাণ করেন। পরবর্তিতে ১৯৫২ সাল থেকে ১৯৬৭ সাল পর্যন্ত সরকার বিভিন্ন মেয়াদে সহায়তা করেছেন এবং ১৯৬৮ সালে বিদ্যালয়টিকে নীলফামারী সরকারী বালক উচ্চ বিদ্যালয় হিসাবে জাতীয়করণ করেন।

ছবি নাম মোবাইল ইমেইল
আবু নূর মোঃ আনিসুল ইসলাম চৌধুরী ০১৭১৫৭১৭৬২৫ headteacher@yahoo.com

ছবি নাম মোবাইল ইমেইল
মোঃ গোলাম রাব্বানী 0 headteacher@yahoo.com

৬ষ্ঠশ্রেনীথেকে১০মশ্রেনীপর্যন্তচাত্রদেরসংখ্যানিম্নেরছকেদেওয়াহলঃ

শ্রেনী

ছাত্রসংখ্যা

৬ষ্ঠ

২৪৬

৭ম

২২১

৮ম

২২২

৯ম

২০৯

১০ম

২০৫

১০০%

  জেলার প্রধান হিসাবে মাননীয় জেলা প্রশাষক মহোদয় বিদ্যালয়ের সভাপতির দায়িত্ব পালন করেন।  মাধ্যামিক শিক্ষা অধিদপ্তরের নিয়ম এবং সভাপতির পরামর্শ অনুযায়ী বিদ্যালয়ের  প্রধান শিক্ষক বিদ্যালয় পরিচালনা করেন। প্রকৃত পক্ষে এই বিদ্যালয়ে কোন স্থানীয় ও আনুষ্ঠানিক কমিটি নাই।

পাশেরবছর

পরিক্ষার্থীরসংখ্যা

কৃতকার্যেরসংখ্যা

জিপিএ-৫

পাশেরহার

২০০৭

১২৩

১১৮

৩৮

৯৬%

২০০৮

৮৮

৮৮

৪৮

১০০%

২০০৯

১০৫

১০৫

৭৬

১০০%

২০১০

১০১

১০১

৬৩

১০০%

২০১১

১১৫

১১৫

৬৮

১০০%

পরিক্ষারবছর

পরিক্ষার্থীরসংখ্যা

ট্যালেন্টফুল

সাধারনগ্রেড

জিপিএ-৫/ মোটবৃত্তিপ্রাপ্তসংখ্যা

পাশেরহার

২০০৬

৭৮

১১

১৮

২৯

 

২০০৭

৭৬

১১

২৬

৩৭

 

২০০৮

৭৯

১১

২৮

৩৯

 

২০০৯

৮৫

১১

২৮

৩৯

 

২০১০

১৪৫

১৩

২৮

১০০%

২০১১

২০৯

 

 

৩৮

১০০%

নীলফামারী সরকারী বালক উচ্চ বিদ্যালয় ১৯৮৯ ও ১৯৯২ সালে রাজশাহি বোর্ডের শ্রেষ্ট বিদ্যাপিঠ হিসাবে নির্বাচিত হয়েছিল এবং রাষ্ট্রপতি পুরস্কার পেয়েছে। তাছাড়া জাতীয় পর্যায়ের খেলাধুলা, বিতর্ক প্রতিযোগীতা ও সাংস্কৃতিক প্রতিযোগীতায় অংশগ্রহন করে পুরস্কার পাওয়ার গৌরব অর্জন করে।

নীলফামারী সরকারী উচ্চ বিদ্যালয়ের ভবিষ্যৎ পরিকল্পনা নিম্নে দেওয়া হলঃ
১। ফলাফলের দিক থেকে বিভাগের শ্রেষ্ট বিদ্যালয় হিসাবে তৈরি করা।
২। সকল ছাত্রের নৈতিক, চারিত্রিক ও সামাজিক উন্নয়নের প্রসার ঘটানো।
৩।ডিজিটাল বাংলাদেশ গঠনে সকল ছাত্র, শিক্ষক ও কর্মচারী বৃন্দকে ICT তে পারদর্শী হিসাবে গড়ে তোলা।
৪। ছাত্রদের উৎকর্ষ বিকাশে ভাষা ক্লাব ( বিশেষ English Language), গনিত ক্লাব, বিজ্ঞান ক্লাব, ডিবেটিং ক্লাব,কম্পিউটার ক্লাব তৈরি করা।
৫। খেলাধুলা ও অন্যান্য সহ শিক্ষা ক্রমিক কার্যাবলী বিকাশের জন্য কাজ করা।

 প্রধান শিক্ষক , নীলফামারী সরকারী বালক উচ্চ বিদ্যালয়, নীলফামারী।
 মোবাইল ফোন নং: ০১৭১৫৭১৭৬২৫
 টেলিফোন নঃ +৮৮০৫৫১৬১৪৭০
 Email: headteacher@yahoo.com



Share with :

Facebook Twitter